ব্রিটিশ কাউন্সিলে ফোরসির শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা

ব্রিটিশ কাউন্সিলে ১৪ জুন চাইল্ড সেন্ট্রিক ক্রিয়েটিভ সেন্টার তথা ফোরসির আয়োজনে অনুষ্ঠিত হয় ‘ক্রিয়েটিভ ক্লাসরুম অ্যান্ড চাইল্ড প্রটেকশন’ শিরোনামে একটি কর্মশালা। কর্মশালায় সহযোগী ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রি-প্রাইমারি ও প্রাইমারি এডুকেশন বিভাগ। এতে সৃজনশীল শ্রেণীকক্ষ ব্যবস্থাপনা, একীভূত শ্রেণীকক্ষ, শিশুর সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়।

এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ব্রিটিশ কাউন্সিলের স্কুল বিভাগের প্রধান এমএইচ তানসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক তাপস কুমার বিশ্বাস, সেভ দ্য চিলড্রেনের সিনিয়র ম্যানেজার এডুকেশন মোয়াজ্জেম হোসেন ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) সহকারী বিশেষজ্ঞ মুহম্মদ সালাহউদ্দিন।

ফোরসির কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সিসিমপুর বাংলাদেশের প্রধান মোহাম্মদ শাহ আলম। সারা দেশ থেকে বিভিন্ন স্তরের বাংলা ও ইংলিশ মিডিয়াম স্কুলের ৬০-এর অধিক শিক্ষক অনলাইনে নিবন্ধনের মাধ্যমে কর্মশালায় অংশ নেন। কর্মশালায় উপস্থাপনা করেন ফোরসি জেনারেল সেক্রেটারি মাহফুজুর রহমান মানিক, সভাপতিত্ব করেন ফোরসি প্রেসিডেন্ট আশিক মুস্তাফা। প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ফোরসি সেক্রেটারি অব প্রফেশনাল ডেভেলপমেন্ট পান্থ বিহোস ও সেক্রেটারি অব রিসার্চ অ্যান্ড ডকুমেন্টেশন ডা. সুস্মিতা জাফর। কর্মশালার শেষে সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *